পুদিনাপাতার কিছু গুনাগুন


হ্যালো বন্ধুরা!
এই গরম ঠান্ডার এই আজব আবহাওয়ায় করোনা ছাড়াও জর ঠান্ডা কাশি অনেকের লেগেই থাকে। এই সময়ে পুদিনা পাতা বাজারে খুব দেখা যায়। খাবার যেমনি সুস্বাদু করে তুলে, তেমনি আবার এর অনেক ঔষধি গুণও রয়েছে। আদি-অনাদিকাল থেকেই এর গুণ নিয়ে চর্চা হয়েছে এবং বইয়ে এর বিষয়ে লেখাও আছে।
আজকের #HealthTherapy এর ১২তম এপিসোডে পুদিনাপাতার কিছু চটজলদি গুনাগুন নিয়ে বলবো।
উপকারিতা :
১. শ্বাসের কষ্টে উপকারী
শ্বাস কষ্ট রোগীদের জন্য পুদিনা পাতা এক আশীর্বাদের মতই বলা চলে। পুদিনা পাতা ঠান্ডা হয়, তাই শ্বাস প্রণালী পরিষ্কার করে। তবে মনে রাখবেন অত্যাধিক মাত্রায় পুদিনা পাতা খাবেন না।
২. সর্দি-কাশির থেকে রেহাই দেয়
ঠান্ডা লেগেছে, শ্বাস নিতে কষ্ট হচ্ছে, নাক বন্ধ? পুদিনা ব্যবহার করুন। তাই তো আপনার সকল ভেপো-রাব পুদিনার ফ্লেভারে আসে। পুদিনা পাতা ঠান্ডা হয়, তাই শ্বাস প্রণালী পরিষ্কার করে।
৩. মাথা ব্যথার উপচার
পুদিনা পাতার শীতলতা মাথা ব্যথা চটকরে ভালো করে দেই। ‘হিলিং ফুডস’ বইয়ের মতে পুদিনা পাতা মাথা ব্যথায় উপকার দেয়। যেকোনো পুদিনা বেস তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়।
৫. মুখের স্বাস্থ্যের পক্ষে ভালো
মুখের দুর্গন্ধ? মুখে সেই গন্ধ নিয়ে তো কোথাও কোনো মিটিং বা সাক্ষাৎকারে দেখা করতে পারবেন না। তাই পুদিনা পাতা বা এই পাতার স্বাদের কোনো চিউইং গাম চীবলে আপনার মুখের দুর্গন্ধ হ্রাস পায়ে। সাথেই এই মুখের দাগও পরিষ্কার করে দন্ত স্বাস্থ্য ভালো করে দেয়।
৬) সানবার্নের ঘরোয়া চিকিৎসায়
রোদে পোড়া ত্বকের জ্বালা কমাতে পুদিনা পাতার রস ও অ্যালোভেরার রস এক সাথে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন সানবার্নের জ্বালা গায়েব।
৭) ক্যান্সার রোধে
আশ্চর্যজনক হলেও পুদিনা পাতার গুণ খুব সত্যি। বহু বিজ্ঞানীদের দাবি, পুদিনা পাতা ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা রাখে। পুদিনা পাতার পেরিলেল অ্যালকোহল যা ফাইটো নিউট্রিয়েন্টসের একটি উপাদান দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করে।
এছাড়াও পুদিনা পাতার অনেক গুণ, যেমন ওজন কম করা, হজমের জন্য,বাতের ব্যাথায় উপকারী, ত্বকের জন্য ভালো, উত্তম এন্টিসেপটিক হিসেবেও কাজ করে।তাই এবার চাটনি খান বা পুদিনা পাতার স্মুদি, খাবারে পুদিনা পাতা নিশ্চই যোগ করুন।
সবাই ভালো থাকুন,সুস্থ থাকুন।

Dr. Fatema Tabassum Anam
Health Activist & PR officer
Tooth Fairy Foundation.